অফলোডের ঘোষণায় দর বাড়ছে পাওয়ারগ্রিডের

0
1539

স্টাফ রিপোর্টার : শেয়ার অফলোডের ঘোষণায় দর বাড়ছে বিদ্যুৎ ও জ্বালানি খাতের পাওয়ারগ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি)। ২১ মে, বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে শেয়ারটির দর বাড়ার প্রক্রিয়া। সোমবার পর্যন্ত তা অব্যাহত রয়েছে। ঘোষণা অনুযায়ী পাওয়ারগ্রিড ১৫.২৫ শতাংশ শেয়ার অফলোড করবে।

সোমবার শেয়ারদর ৪ টাকা ১০ পয়সা বেড়ে লেনদেন ৪৫.৪০ টাকায় শুরু হয়ে সর্বশেষ ৪৫.৪০ টাকায় শেষ হয়। আগের দিন সর্বশেষ লেনদেন হয়েছে ৪১.৩০ টাকায়। দর বাড়ায় এ দিন ৯ দশমিক ৯৩ শতাংশ পরিবর্তন হয়েছে। যা প্রায় সার্কিট ব্রেকার স্পর্শ করেছে।

powergrid-0

বাজার পরিসংখানে দেখা গেছে, গত ২ কার্যদিবসে শেয়ারের দর বেড়েছে প্রায় ৭ টাকা ২০ পয়সা। ২০ মে কোম্পানির শেয়ারদর ছিল প্রায় ৩৪.১০ টাকা। এরপর ২১ মে পর্যন্ত কোম্পানির শেয়ারদর বেড়ে গিয়ে দাঁড়ায় ৪১.৩০ টাকায়। এক মাসের দর বাড়ার চিত্র-

powergrid-gr

অফলোডের বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে বিদ্যুৎ ভবনের সম্মেলনকক্ষে বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠকে কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। বৈঠকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী উপস্থিত ছিলেন।

এতে জ্বালানি-বিদ্যুৎ খাতের রাষ্টায়ত্ত দুটি কোম্পানির আরও কিছু শেয়ার পুঁজিবাজারে ছাড়ার সিদ্ধান্ত নেয়া হয়। কোম্পানি দুটি হলো- ঢাকা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (ডেসকো) এবং পাওয়ারগ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)।

বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলামকে প্রধান করে এজন্য একটি কমিটি গঠন করা হয়েছে। কোম্পানিগুলোকে অফলোডে একটি কর্মপরিকল্পনা ও সুপারিশমালা তৈরি করতে এই কমিটি গঠন করা হয়। কোম্পানিগুলোর সমস্যা চিহিৃত করে তা আগামী ৩০ কর্ম দিবসের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার জন্য বৈঠকে বলা হয়েছে।

সূত্র অনুযায়ী, সরকার বিদ্যুৎ খাতের আরও কয়েকটি কোম্পানিকে পুঁজিবাজারে আনতে চায়। এসব কোম্পানির শেয়ার বিক্রি করে সংগ্রহ করতে চায় নতুন বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের অর্থ। এই পরিপ্রেক্ষিতে স্টেকহোল্ডারদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।

পাওয়ার গ্রিড সরাসরি পদ্ধতিতে (Direct Listing) পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে। একই পদ্ধতির আওতায় বাড়তি শেয়ারগুলো অফলোড বা বিক্রি করা হবে।

পাওয়ারগ্রিড সম্পর্কে বলা হয়, এ কোম্পানির ৭৬.২৫ শতাংশ শেয়ারের মালিক সরকারের পক্ষে বিপিডিপি। এর ২৩.৭৫ শতাংশ শেয়ার অফলোড করা হয়েছিল। আরও ১৫.২৫ শতাংশ শেয়ার অফলোড করার বিষয় প্রক্রিয়াধীন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here