অপেক্ষমান ৫টি কোম্পানির আইপিও

3
2149

বিশেষ প্রতিনিধি : প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্তির আপেক্ষায় রয়েছে ৫টি কোম্পানি। এসব কোম্পানি বস্ত্র, সিমেন্ট ও প্রকৌশল খাতের। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুমোদন দিলেই কোম্পানিগুলো তাদের অর্থ উত্তোলনের কর্যক্রম শুর করবে।

কোম্পানিগুলো হচ্ছে- মেট্রোসেম সিমেন্ট লিমিটেড, শামসুল আলম রিয়েল এস্টেট, গ্যালাক্সি সোয়েটার এন্ড ইয়ার্ন, ইফাদ অটোস লিমিটেড ও করিম স্পিনিং লিমিটেড।

আইপিও ব্যবস্থাপনায় থাকা আলফা ক্যাপিটালের সঙ্গে আরো তিনটি কোম্পানির কো-ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে বানকো ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। এই প্রতিষ্ঠান যে তিনটির কোম্পানির হয়ে কাজ করছে তা হলো- ইফাদ অটোস লিমিটেড, করিম স্পিনিং লিমিটেড ও মেট্রোসেম সিমেন্ট লিমিটেড।

সূত্র জানিয়েছে, আইপিও প্রক্রিয়ায় থাকা কোম্পানি পাঁচটি বাজার থেকে প্রায় ৫৬৮ কোটি ৬২ লাখ টাকা সংগ্রহ করতে চায়। ইতোমধ্যে কোম্পানি পাঁচটির ইস্যু ম্যানেজার আলফা ক্যাপিটাল লিমিটেড ও বানকো ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড খসড়া প্রসপেক্টাস বিএসইসিতে জমা দিয়েছে। রোববার সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

মেট্রোসেম সিমেন্ট লিমিটেড : কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ২০ টাকা প্রিমিয়ামসহ ৩০ টাকা দরে শেয়ার বিক্রির জন্য আবেদন করেছে বিএসইসির কাছে। বিএসইসি’র অনুমোদন পেলে এ কোম্পানি ৩ কোটি শেয়ার ইস্যু করবে। এর মাধ্যমে বাজার থেকে সংগ্রহ করবে ৯০ কোটি টাকা।

আর শামসূল আলম রিয়েল এস্টেট : কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ৩৫ টাকা প্রিমিয়ামসহ ৪৫ টাকা দরে শেয়ার বিক্রির জন্য আবেদন করেছে বিএসইসির কাছে। বিএসইসি’র অনুমোদন পেলে এ কোম্পানি ৩ কোটি শেয়ার ইস্যু করবে। এর মাধ্যমে বাজার থেকে সংগ্রহ করবে ১৩৫ কোটি টাকা।

গ্যালাক্সি সোয়েটার এন্ড ইয়ার্ন ডায়িং : কোম্পানিটি বাজার থেকে ১২৮ কোটি টাকা সংগ্রহ করতে চায়। এ জন্য তারা বাজারে ৪ কোটি শেয়ার ছাড়বে। এ কোম্পানিটি ১০ টাকা ফেসভ্যালুর সঙ্গে ২২ টাকা প্রিমিয়াম চেয়েছে।

ইফাদ অটোস লিমিটেড : কোম্পানিটি ৩৫ টাকা প্রিমিয়ামসহ ৪৫ টাকা দরে শেয়ার বিক্রির জন্য আবেদন করেছে। এ কোম্পানিটি ২ কোটি ১২ লাখ ৫০ হাজার শেয়ার ইস্যুর মাধ্যমে ৯৫ কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকা সংগ্রহ করবে।

করিম স্পিনিং : কোম্পানিটি আইপিও’র মাধ্যমে বাজার থেকে সংগ্রহ করবে ১২০ কোটি টাকা। কোম্পানিটি ৩ কোটি শেয়ার ইস্যু করে এ টাকা সংগ্রহ করবে। এ জন্য কোম্পানিটি ৩০ টাকা প্রিমিয়ামসহ ৪০ টাকা দরে শেয়ার বিক্রির অনুমোদন চেয়ে আবেদন করেছে। বিএসইসি অনুমোদন দিলে কোম্পানিটি বাজারে শেয়ার ইস্যুর মাধ্যমে টাকা সংগ্রহের কার্যক্রম শুরু করবে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্টের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা নূর আহমেদ বলেন, আমরা বিএসইসিতে প্রতিষ্ঠান ৫টির আইপিও’র প্রসপেক্টাস জমা দিয়েছি। কমিশনের অনুমোদন পেলে কোম্পানিগুলো বাজার থেকে মূলধন সংগ্রহ করতে পারবে।

3 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here