অপেক্ষমান ৪টি কোম্পানির আইপিও

0
4483

বিশেষ প্রতিনিধি : প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্তির আপেক্ষায় রয়েছে ৪টি কোম্পানি। এসব কোম্পানি বস্ত্র, সিমেন্ট ও প্রকৌশল খাতের। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুমোদন দিলেই কোম্পানিগুলো তাদের অর্থ উত্তোলনের কর্যক্রম শুর করবে।

কোম্পানিগুলো হচ্ছে- মেট্রোসেম সিমেন্ট লিমিটেড, শামসুল আলম রিয়েল এস্টেট, গ্যালাক্সি সোয়েটার এন্ড ইয়ার্ন ও করিম স্পিনিং লিমিটেড।

কো-ইস্যু ম্যানেজার হিসেবে বানকো ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ৩টি কোম্পানির কাজ করছে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ইফাদ অটোস লিমিটেড, করিম স্পিনিং লিমিটেড ও মেট্রোসেম সিমেন্ট লিমিটেড।

ইফাদ অটোস লিমিটেড ইতোমধ্যে বিএসইসির অনুমোদন পেয়েছে। ইফাদ গ্রুপের ইফাদ অটোসের শেয়ারপ্রতি ফেস ভ্যালু নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। এর সঙ্গে বাড়তি ২০ টাকা প্রিমিয়াম মিলে শেয়ারপ্রতি মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা। কোম্পানিটির ২০১২ সালে ইপিএস ছিল ২.৯৬ টাকা।

আগামী ২৩ থেকে ২৭ নভেম্বর পর্যন্ত কোম্পানিটির আইপিওর আবেদনপত্র জমা দানের দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে। তবে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ থাকবে ৬ ডিসেম্বর পর্যন্ত। নতুন ও পুরাতন উভয় পদ্ধতিতে পুঁজিবাজার থেকে কোম্পানিটি আইপিও টাকা উত্তোলন করবে বলে জানানো হয়।

সূত্র জানিয়েছে, আইপিও প্রক্রিয়ায় থাকা কোম্পানিগুলো ইতোমধ্যে খসড়া প্রসপেক্টাস বিএসইসিতে জমা দিয়েছে। ইস্যু ম্যানেজার হিসেবে রয়েছে- আলফা ক্যাপিটাল লিমিটেড ও বানকো ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

মেট্রোসেম সিমেন্ট লিমিটেড : কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ২০ টাকা প্রিমিয়ামসহ ৩০ টাকা দরে শেয়ার বিক্রির জন্য আবেদন করেছে বিএসইসির কাছে। বিএসইসি’র অনুমোদন পেলে এ কোম্পানি ৩ কোটি শেয়ার ইস্যু করবে। এর মাধ্যমে বাজার থেকে সংগ্রহ করবে ৯০ কোটি টাকা।

আর শামসূল আলম রিয়েল এস্টেট : কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ৩৫ টাকা প্রিমিয়ামসহ ৪৫ টাকা দরে শেয়ার বিক্রির জন্য আবেদন করেছে বিএসইসির কাছে। বিএসইসি’র অনুমোদন পেলে এ কোম্পানি ৩ কোটি শেয়ার ইস্যু করবে। এর মাধ্যমে বাজার থেকে সংগ্রহ করবে ১৩৫ কোটি টাকা।

গ্যালাক্সি সোয়েটার এন্ড ইয়ার্ন ডায়িং : কোম্পানিটি বাজার থেকে ১২৮ কোটি টাকা সংগ্রহ করতে চায়। এ জন্য তারা বাজারে ৪ কোটি শেয়ার ছাড়বে। এ কোম্পানিটি ১০ টাকা ফেসভ্যালুর সঙ্গে ২২ টাকা প্রিমিয়াম চেয়েছে।

করিম স্পিনিং : কোম্পানিটি আইপিও’র মাধ্যমে বাজার থেকে সংগ্রহ করবে ১২০ কোটি টাকা। কোম্পানিটি ৩ কোটি শেয়ার ইস্যু করে এ টাকা সংগ্রহ করবে। এ জন্য কোম্পানিটি ৩০ টাকা প্রিমিয়ামসহ ৪০ টাকা দরে শেয়ার বিক্রির অনুমোদন চেয়ে আবেদন করেছে। বিএসইসি অনুমোদন দিলে কোম্পানিটি বাজারে শেয়ার ইস্যুর মাধ্যমে টাকা সংগ্রহের কার্যক্রম শুরু করবে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্টের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা নূর আহমেদ বলেন, আমরা বিএসইসিতে আইপিও’র প্রসপেক্টাস জমা দিয়েছি। কমিশনের অনুমোদন পেলে কোম্পানিগুলো বাজার থেকে মূলধন সংগ্রহ করতে পারবে।

পেছনের খবর : আইপিওভুক্ত ইফাদ অটোসের ‘আমলনামা’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here