অনুমোদনের অপেক্ষায় বারাকা পাওয়ারের নতুন পাওয়ার প্ল্যান্ট

0
639

স্টাফ রিপোর্টার: চট্টগ্রামের শিকলবাহায় আরও ১০৫ মেগাওয়াটের নতুন পাওয়ার প্ল্যান্ট করতে যাচ্ছে বারাকা গ্রুপ। বারাকা পাওয়ারের অঙ্গ প্রতিষ্ঠান বারাকা পতেঙ্গার সহযোগী প্রতিষ্ঠান হবে এটি।

এই পাওয়ার প্ল্যান্ট থেকে কত দরে বিদ্যুৎ নেয়া হবে সেটি নির্ধারিত হয়েছে গত রোববার । কেন্দ্রটি থেকে সরকার ইউনিট প্রতি প্রায় ৯ টাকা দরে বিদ্যুৎ কিনতে চায়। এখন প্রধানমন্ত্রীর চুড়ান্ত অনুমোদনের পর সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই অনুমোদন দেওয়া হবে।

এর আগে গত বছরের ৫ জুলাই কর্ণফুলি পাওয়ার প্লান্ট নামে ১১০ মেগাওয়াটের নতুন প্ল্যান্ট পেয়েছে গ্রুপটি। বিশেষ আইনের আওতায় প্ল্যান্টটির অনুমোদন দিয়েছিল সরকার।

বারাকা পাওয়ার হচ্ছে অনিবাসী বাংলাদেশিদের একটি কোম্পানি। মোট ৬০ জন এনআরবি এ কোম্পানি গঠন করে। ২০০৮ সালে কোম্পানিটি ৫১ মেগাওয়াটের একটি বিদ্যুৎকেন্দ্র দিয়ে যাত্রা শুরু করে। পরবর্তীতে কোম্পানিটির সহযোগী প্রতিষ্ঠান বারাকা পতেঙ্গা চট্টগ্রামে ৬০ মেগাওয়াটের আরও একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করে। এখন কর্ণফুলির নামে ১১০ মেগওয়াট পাওয়ার প্ল্যান্ট করার দায়িত্ব দিলো সরকার। এটি হবে একটি আইপিপি। প্রতিষ্ঠানটি সরকারের সঙ্গে ১৫ বছর মেয়াদী চুক্তি করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here